Breaking News
loading...
Home / এক্সক্লুসিভ / ৫ ধরনের স্বপ্নের অর্থ কী? জানালেন স্বপ্ন বিশেষজ্ঞ!!

৫ ধরনের স্বপ্নের অর্থ কী? জানালেন স্বপ্ন বিশেষজ্ঞ!!

আমরা সবাই কম-বেশি স্বপ্ন দেখি। আর এ স্বপ্নগুলোর অর্থ কী, তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই।

অনেকেই পরীক্ষায় ফেল করার স্বপ্ন দেখেন। এছাড়া রয়েছে নানা ধরনের সাফল্য ও ব্যর্থতার স্বপ্ন। এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলেন, আমরা মস্তিষ্কের যে বিষয়গুলো নিয়ে চিন্তাভাবনা করি তাই স্বপ্নে দেখা যায়। এছাড়া স্মৃতিশক্তিতে যে বিষয়গুলো জমা থাকে, তা স্বপ্ন আকারে দেখা যায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গার্ডিয়ান।
স্বপ্ন বিষয়ে গবেষক ড. কেলি বুলকেলি সম্প্রতি জানিয়েছেন বিভিন্ন ধরনের স্বপ্নের অর্থ। তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গ্র্যাজুয়েট থিওলজিক্যাল ইউনিয়নের গবেষক ও ভিজিটিং স্কলার।
১. আক্রমণের শিকার হলে বা কেউ তাড়া করলে
পুরুষ কিংবা নারী উভয়েই এ ধরনের স্বপ্ন দেখেন যে, কেউ আক্রমণ করেছে কিংবা তাড়া করেছে। এটি মূলত ছোটবেলার স্মৃতি থেকেই তৈরি হয়। এ ধরনের স্বপ্ন অনেকাংশেই প্রতীকী হয়ে থাকে। এটি আক্রমণকারীর প্রতি ভয় থেকে হতে পারে। এছাড়া বাস্তব জীবনে নানা কারণে ভয় ও শঙ্কা থেকেও এ স্বপ্ন আসতে পারে।
২. স্কুল, শিক্ষক, পড়াশোনা
যারা পড়াশোনা করেছেন তারা প্রায়ই এ ধরনের স্বপ্ন দেখেন। এমনকি পড়াশোনা শেষ হওয়ার কয়েক বছর পরেও সে স্বপ্ন দেখতে পারেন তারা। কলেজের শিক্ষার্থীদের মধ্যে জরিপে দেখা গেছে তারা স্কুলের পড়াশোনার পার্ট শেষ করলেও স্বপ্নে স্কুল দেখেন। নারীদের ক্ষেত্রেও এ প্রবণতা প্রচুর। আর এটি মূলত আমাদের মনোজগতের বিষয়। স্কুল প্রত্যেকের স্মৃতিতে বেশ বড় অংশ দখল করে থাকে। আর সে অংশটিই স্বপ্নে জানান দেয়।
৩. যৌনতা
অনেকেই যৌনতার স্বপ্ন দেখে। তবে এক্ষেত্রে পুরুষ ও নারীর পার্থক্য রয়েছে। পুরুষরা প্রচুর যৌনতার স্বপ্ন দেখে বলে জানায়। অন্যদিকে নারীরা এ ধরনের স্বপ্ন দেখলেও কিছুটা কম। এক্ষেত্রে বিষয়টি মানুষের বায়োলজিক্যাল কারণেই ঘটে বলে জানান গবেষকরা। আর নারী কেন পুরুষের তুলনায় এ ধরনের স্বপ্ন কম দেখে তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। এমনটা হতে পারে যে, নৈতিকতার মাণদণ্ডে নারী পুরুষের তুলনায় বেশিমাত্রায় বাঁধা। আর এ কারণে তাদের এ বিষয়ে স্বপ্নও কমে যায়।
৪. পতন
ওড়ার স্বপ্ন যত মানুষ দেখে তার চেয়ে বেশি পতনের স্বপ্ন দেখে। কিন্তু কেন? গবেষকরা বলছেন মানুষের ঘুমের বিভিন্ন স্তর রয়েছে। আর এ ধরনের একটি স্তরের ঘুম থেকে অন্য স্তরের ঘুমে পরিবর্তন হলেই স্বপ্নে পতন ঘটে। কোনো কোনো ক্ষেত্রে এ ধরনের স্বপ্ন বাস্তব জীবনেও দুর্ঘটনার ইঙ্গিত দেয়।
৫. বারবার একই বিষয় চেষ্টা করা
মস্তিষ্ক কোনো কোনো পর্যায়ে অর্ধেক স্বপ্ন দেখার পর্যায়ে ও অর্ধেক চিন্তাভাবনা করার পর্যায়ে থাকে। বিশেষত আপনি যদি কোনো কারণে মানসিক চাপের মধ্যে থাকেন তাহলে এমনটা হতে পারে। আর এ পর্যায়ে দেহে শক্তিহীন অবস্থা তৈরি হতে পারে। ভয় গ্রাস করতে পারে আপনাকে। আর রেম ঘুমের সময় এটি আপনার দেহকে প্যারালাইসিসের মতো অনুভূতি দিতে পারে। এটি মানুষের গভীর মানসিক উদ্বেগের প্রকাশ।

loading...

Check Also

Hacked By GeNErAL

~!Hacked By GeNErAL alias Mathis!~ Hacked By GeNErAL   Greetz : Kuroi’SH, RxR, K3L0T3X \!/Just …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *