Breaking News
loading...
Home / এক্সক্লুসিভ / দারুণ সুন্দর ত্বক চান? ক্ষতিকর ৯ কাজ বাদ দিন

দারুণ সুন্দর ত্বক চান? ক্ষতিকর ৯ কাজ বাদ দিন

সুন্দর ত্বকের জন্য অনেকেই নানা ধরনের প্রসাধনী ও মূল্যবান সামগ্রী ব্যবহার করেন। যদিও কিছু ভুলের জন্য ত্বক রুক্ষ হয়ে যায়।

এ লেখায় দেওয়া হলো ১০টি কাজ, যা ত্বকের ক্ষতি করে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।
১. পর্যাপ্ত ঘুমের অভাব
পর্যাপ্ত ঘুমের অভাবে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়। ঘুমের অভাবে চেহারায় যে ছাপ পড়ে তা মানুষের মুখ ও চোখ দেখলেই বোঝা যায়। আর তাই ত্বকের সৌন্দর্য রক্ষা করতে প্রতিদিন কমপক্ষে সাত থেকে আট ঘণ্টা ঘুমানো প্রয়োজন।
২. অলস জীবনযাপন
আপনি যদি আলসেমিপূর্ণ জীবনযাপন করেন তাহলে ত্বকের ওপর নানা বিরূপ প্রতিক্রিয়া পড়ে। এ ক্ষেত্রে ত্বকে অকালেই বলিরেখা পড়ে এবং ত্বক বুড়িয়ে যায়। তবে আপনি যদি প্রতিদিন অন্তত আধ ঘণ্টা জোরে হাঁটেন বা শারীরিক অনুশীলন করেন তাহলে এ সমস্যা থেকে মুক্ত থাকবেন।
৩. মানসিক চাপে থাকা
মানসিক চাপের প্রভাব আপনার ত্বকে পড়বেই। আর আপনি যদি প্রতিদিন চাপের মধ্যে থাকেন তাহলে ত্বকের সৌন্দর্যও সহজেই নষ্ট হয়ে যাবে।
৪. মেকআপসহ ঘুম
ত্বকের সৌন্দর্য বাড়াতে অনেকেরই মেকআপের প্রয়োজন হয়। যদিও এ মেকআপ প্রয়োজন শেষে ভালোভাবে উঠিয়ে দিতে হবে। অন্যথায় তা আপনার সৌন্দর্য স্থায়ীভাবে নষ্ট করবে।
৫. অতিরিক্ত সূর্যতাপ
আপনি যদি অতিরিক্ত সময় সূর্যতাপে থাকেন তাহলে ত্বকের সৌন্দর্য নষ্ট হবে। এ ক্ষেত্রে সমাধান হলো সূর্যতাপ এড়িয়ে চলা ও সূর্যতাপে ছাতা কিংবা সানস্ক্রিন ব্যবহার করা।
৬. ত্বকের অযত্ন
ত্বকের যত্ন করারও প্রয়োজনীয়তা রয়েছে। শীতকালে ত্বকের রুক্ষতা রোধ করতে প্রয়োজনীয় ময়েশ্চারাইজার ও ক্রিম ব্যবহার করতে হবে। অন্যথায় ত্বক অকালেই বুড়িয়ে যেতে পারে।
৭. কোমল পানীয় পান
অনেকেরই বাড়তি কোমল পানীয় পান করা অভ্যাস রয়েছে। আর এ অভ্যাসের কারণে ত্বকের সৌন্দর্যও নষ্ট হয়। তাই সুন্দর ত্বকের জন্য কোমল পানীয় বাদ দিতে হবে।
৮. স্বাস্থ্যসম্মত খাবার না খাওয়া
পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আপনি যদি স্বাস্থ্যসম্মত তাজা ফলমূল না খান তাহলে ত্বকের ক্ষতি হবে। সুন্দর ত্বকের জন্য বাড়তি পানি পান করতে হবে। এ ছাড়া তেল-চর্বি ও মিষ্টিজাতীয় খাবারও এড়িয়ে চলতে হবে।
৯. ধূমপান
ধূমপানের কারণে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়। আর ধূমপান শুধু ফুসফুসের ওপরই নয়, সারা দেহের ওপরই প্রভাব বিস্তার করে।

loading...

Check Also

এদেশের মেয়েরা যে কারণে পুরুষের লিঙ্গ চুষতে চায় না!! বিস্তারিত পড়ুন।

পাশ্চাত্যের দেশগুলোতে লিঙ্গ বা সোনা বা ধোন চুলে দেওয়া (ব্লো-জব) বেশ জনপ্রিয় হলেও আমাদের ভারতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *